আর্জেন্টিনার মুদ্রায় ছাপা হবে ম্যারাডোনার ছবি

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২০

০৮ ডিসেম্বর ২০২০

আর্জেন্টিনার কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। তাঁর স্মৃতির প্রতি শোক জ্ঞাপন, সম্মান জানানোর পালা এখনো চলছে। তাঁর প্রিয় ক্লাব নাপোলি তো নিজেদের স্টেডিয়ামের নাম রেখেছে ম্যারাডোনার নামে। এদিকে ম্যারাডোনাকে ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে দেওয়ার চিন্তা করছে তাঁর দেশ আর্জেন্টিনা। ম্যারাডোনার ছবিসংবলিত ব্যাংক নোট বাজারে ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছ

১৯৮৬ সালে আর্জেন্টিনাকে সর্বশেষ বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা। সেই বিশ্বকাপ ফাইনালে তার ‘হ্যান্ড অব গড’ গোল ইতিহাসের সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত হয়ে আছে। দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা। সেই গোলটিও স্থান পাবে ব্যাংক নোটে। নোটের একদিকে থাকবে ম্যারাডোনার ছবি, অন্যদিকে থাকবে বিশ্বকাপের ইতিহাসের সেরা গোলের মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রার এক হাজার বা এর বেশি মূল্যমানের নোটগুলোতে ছাপা হবে ম্যারাডোনার ছবি।

ব্যাংক আর্জেন্টিনাকে বলা হয়েছে, ২০২১ সালে এক হাজার আর্জেন্টাইন ডলার বা তার বেশি মূল্যমানের কমপক্ষে অর্ধেক নোটে ডিয়েগো আরমান্দো ম্যারাডোনার ছবি দিতে হবে। নোটের অন্যদিকে ১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকোতে ইংল্যান্ডের বিপক্ষে করা দ্বিতীয় গোলের মুহূর্ত দিতে বলা হয়েছে।

আমাদের সংবাদ/ ০৮ ডিসেম্বর ২০২০