মানিকগঞ্জের ড. লুৎফর রহমান এর বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা সেবা পদক লাভ

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১

মানিকগঞ্জ সংবাদদাতাঃ ১৪ ফেব্রুয়ারী, ২০২১

বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উন্নয়ন, মানবস্মপদ ব্যবস্থাপনা, সংগঠনের তৃনমূল পর্যায়ের জনগোষ্ঠীর ভাগ্য পরিবর্তনে অবদানের স্বীকৃতি স্বরূপ মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার ড. লুৎফর রহমান তোফা পরিচালক -১ আনসার ব্যাটালিয়ন, ঠাকুরগাঁও। গাজিপুরের সফিপুরে ৪১ তম জাতীয় সমাবেশ -২০২১ এ বাংলাদেশ গ্রাম প্রতিরক্ষা দল (সেবা) পদক লাভ করেন।

গত বৃহস্পতিবার ১১ ফেব্রুয়ারী গাজীপুরের সফিপুরে আনসার ভিডিপি একাডেমিতে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ পদক হস্তান্তর করেন।

তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল পরিবেশ বিভাগ হতে স্নাতক (সম্মান) ও ১৯৯৬ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১০ সালে (Migration & Development) গবেষনার জন্য একই বিশ্ববিদ্যালয় হতে M.Phil ও ২০১৫ সালে Remittance & poverty alleviation এর উপর গবেষনা করে Ph.D ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০১ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীনে প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে চাকুরী জীবন শুরুকরেন। তিনি BCS (Education), BCS (Information), BCS (Ansar) ক্যাডারে চুরান্ত ভাবে উত্তীর্ণ হন। এ ছাড়াও তিনি কলেজে শিক্ষকতা সহ বাংলাদেশ বেতার, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান সহ সরকারের ৬ টি সংস্থায় চাকুরি করেন।

ড. লুৎফর রহমান তোফা ১৯৭৫ সালে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বিষ্ণুপুর গ্রামে জন্মগ্রহন করেন। মাতা রাহিমা খাতুন , পিতা আব্দুল লতিফ।

বর্তমানে তিনি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক পদে কর্মরত আছেন। ইতি মধ্যে তিনি ২০১০ সালে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের টাস্কফোর্সে সদস্য হিসেবে জনশক্তি রপ্তানি বিষয়ে Exposer Visit এ ফিলিপাইনে গমন করেন। তিনি ২০১৬ সালে তুরস্কের Pieda Okulda, Thujla এ Battalion Commander কোর্স সম্পন্ন করেন। এ ছাড়া তিনি একজন কবি, গবেষক ও প্রবন্ধকার তাঁর প্রকাশিত তিনটি কাব্য গ্রন্থ হচ্ছে কষ্টের নীলিমা, দুঃখ বিলাশ ও আত্ম কথা । তার Migration, Development, Remittances & poverty alleviation of Bangladesh এর উপর তিনটি প্রকাশিত নিবন্ধ রয়েছে। এ ছাড়াও তিনি বিভিন্ন বিষয়ের উপর ১০ টিরও বেশী প্রকাশিত প্রবন্ধ লিখেছেন।